Breaking News

বিকেলের নাশতায় ভেজিটেবলস কোফতা

দেখদে দেখতে চলে আসছে শীতের মৌসুম আর বাজারে পাওয়া যাচ্ছে প্রচুর পরিমাণে শাক-সবজি। সবজি স্বাস্থ্যের জন্য উপকারী জেনেও অনেকে সবজিটা পছন্দ কম করেন, বিশেষ করে শিশুরা। কিন্তু আপনি চাইলেই এই স্বাস্থ্যকর উপাদানটি মুখরোচক খাবারে পরিণত করতে পারেন। শুধু দরকার একটু বৈচিত্র। চলুন জেনে নেয়া যাক মুখুরোচক ভেজিটেবল কোফতার রেসিপি।

বাজারে গিয়েছেন অল্প অল্প করে নিয়ে নিন শীতকালীন কয়েক প্রকারের সবজি। গাজর, ফুলকপি, আলু, আর নিয়ে নিন আপনার পরিমাণ মতো বিন বা শিম।

এই খাবারটি বানাতে সবজি ছাড়া আরো যা লাগবে তা হলো, পনির, খোয়া ক্ষীর, কাজু বাদাম, গরম মসলা, এলাচ গুঁড়ো, রসুন, ঘি, মাখন, সাদা তেল, গোলাপজল, লবণ ও সামান্য জাফরান।

যারা নিয়মিত রান্না করে থাকেন তাদের কিচেনে এই উপকরণগুলো সাধারণত সবসময়ই থাকে। আর যদি আপনি নতুন রাঁধুনি হোন বা বাসায় এগুলো না থাকে তাহলে যে কোন মুদির দোকান থেকেই আপনি আনিয়ে নিতে পারেন। আপনার বাসায় অতিথি বা ফ্যামিলি মেম্বারস কতোজন সেটা হিসেব করে নিয়ে প্রয়োজন মতো উপকরণ নিন।

নতুন রাঁধুনিদের সুবিধার্থে কিছু পরিমাপ জেনে নিতে পারেন। পরিবারের সদস্য যদি হয় ছয়-সাতজন তাহলে ৫০০ গ্রাম গাজর, ৪০০ গ্রাম ফুলকপি, ৪০০ গ্রাম আলু, ৬০০ গ্রাম বিন, ৭০০ গ্রাম পনির, ২০০ গ্রাম খোয়া ক্ষীর, ২০০ গ্রাম কাজু বাদাম, ৫০ গ্রাম গরম মসলা, ১৫ গ্রাম এলাচ গুঁড়ো, ৬০ গ্রাম রসুন, ১০০ গ্রাম ঘি, ১০০ গ্রাম মাখন, ১০০ মিলি সাদা তেল, ২০ মিলি গোলাপজল, লবণ স্বাদমতো ও জাফরান সামান্যই যথেষ্ট।

বাজার বা সব উপকরণ সংগ্রহের পরে চলুন স্টেপ বাই স্টেপ জেনে নেই ভেজিটেবলস কোফতার প্রণালী-

প্রথমে কাজুবাদাম পানিতে ভিজিয়ে রেখে বেটে নিতে হবে।
এরপর ননস্টিক প্যানে তেল গরম করে তাতে রসুন, গরম মসলা, এলাচগুড়োঁ সামান্য নেড়ে নিয়ে কাজুবাদাম বাটা দিন।
সামান্য পানি মেশান।
গ্রেভি ঘন হয়ে এলে তাতে স্বাদমতো নুন, জাফরান ও গোলাপজল মেশান।
আচঁ থেকে নামানোর আগে ওপরে ঘি, মাখন আর ক্রিম ছড়িয়ে দিন।
কোফতা বানানোর জন্য সব সবজি সিদ্ধ করে তার সঙ্গে গ্রেটেড পনির, খোয়া ক্ষীর ও কিশমিশ মিশিয়ে ভাল করে মেখে নিন।
ছোট ছোট বলের মত গড়ে নিয়ে নন স্টিক প্যানে তেল গরম করে কোফতা ডিপ ফ্রাই করুন।
সার্ভিং ডিশে তৈরি করে রাখা গ্রেভি ঢেলে তার মধ্যে কোফতাগুলো দিয়ে দিন। পরিবেশন করার আগে ওপরে জাফরান ছড়িয়ে দিন।

ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু “ভেজিটেবলস কোফতা”।