Breaking News

ঘরে বসেই তৈরি করুন ভিন্ন স্বাদের গরুর নেহারি

কোরবানি শেষ কিন্তু এর আমেজ এখনো আছে। অনেকেরই বাড়িতে আছে মাংস। এ সময়ে অনেকেই গরুর পায়া বা নেহারি তৈরি করেন। তবে নেহারি তৈরিতে ঘন্টার পর ঘন্টা সময় চলে যায় বলে অনেকেই তা করতে সাহস পান না। আজ দেখে নিন খুব সহজ একটি পায়া রেসিপি যা খুব কম সময়ে তৈরি করতে পারবেন আপনিও।

উপকরণ: ১ কেজি গরুর পায়া, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, ২ টেবিল চামচ তেল, আস্ত গরম মশলা (২টি এলাচ, ২ টুকরো দারুচিনি, ২টি তেজপাতা ও ৪/৫টি লবঙ্গ), দেড় টেবিল চামচ বেসন, ম্যারিনেটের জন্য, ১ কাপ পিঁয়াজ কুচি, দেড় চা চামচ আদা বাটা, দেড় চা চামচ রসুন বাটা, ১ চা চামচ হলুদ, ১ চা চামচ মরিচ, লবণ স্বাদমতো।

বাগাড় দেবার জন্য: ২ টেবিল চামচ তেল, ২ টেবিল চামচ পিঁয়াজ কুচি, ১ টেবিল চামচ রসুন কুচি, ৪টি শুকনা মরিচ, আধা চা চামচ আস্ত জিরা, নেহারির ঝোল অল্প।

বিশেষ মশলা তৈরির জন্য: ৩ শুকনা মরিচ, ১ চা চামচ আস্ত ধনিয়া, ১ চা চামচ মৌরি, আধা চা চামচ গোলমরিচ, ২টি কালো এলাচ, ১ চা চামচ আস্ত জিরা, পরিবেশনের জন্য ধনেপাতা ও পুদিনা পাতা কুচি।

প্রস্তুত প্রণালী: পায়া তৈরির জন্য বিশেষ একটি মশলা ব্যবহার করা হয়েছে এখানে। এর জন্য পরিমাণমত শুকনো মরিচ, ধনিয়া, মৌরি, গোলমরিচ, এলাচ এবং জিরা একসাথে টেলে নিন তাওয়ায়। ভাজা ভাজা হলে নামিয়ে ঠাণ্ডা করে নিন এবং গুঁড়ো করে নিন।

একটি বড় পাত্রে পায়া নিন। এতে পিঁয়াজকুচি, আদা বাটা, রসুন বাটা, হলুদ এবং মরিচ গুঁড়ো দিন এবং ভালো করে মাখিয়ে নিন। এতে ভাজা মশলাটাও দিন এবং ভালোভাবে মাখিয়ে নিন।প্রেশার কুকারে ২ টেবিল চামচ তেল দিন। এতে কিছু আস্ত গরম মশলা দিন। এরপর মাখিয়ে রাখা পায়া দিয়ে দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। পিঁয়াজ একটু নরম হয়ে এলে এতে এক কাপ পানি দিন।

ভালো করে পানির সাথে মশলাটা মিশিয়ে নিন। এরপর চুলোর আঁচ কম রেখে ১৫-২০ মিনিট কষিয়ে নিতে হবে। মাঝে মাঝে নেড়ে দিতে হবে যাতে নিচে পুড়ে না যায়। এবার এতে ৩ কাপ পানি দিয়ে প্রেশার কুকারের ঢাকনা বন্ধ করে দিন। প্রেশার কুকারে ১৫টি সিটি দেওয়া পর্যন্ত সিদ্ধ করে নিন।

একটি তাওয়ায় বেসনটুকু নিয়ে খুব কম আঁচে টেলে নিন। বেসন থেকে সুন্দর গন্ধ এলে নামিয়ে নিন। এটাকে ঠাণ্ডা করে নিন। আধা কাপ পানিতে গুলে ছেঁকে নিন।বাগাড় দেবার জন্য বড় একটি পাত্রে তেল গরম করে নিন। এতে পিঁয়াজ ও রসুন কুচি দিন এবং লালচে করে ভেজে নিন।

এতে মরিচ ও জিরা দিয়ে ভেজে নিন। পিঁয়াজ বেরেস্তার মতো ভাজা ভাজা হয়ে এলে কয়েক চামচ নেহারির ঝোল দিয়ে একটু মিশিয়ে নিন। এরপর পুরো নেহারিটা একেবারে মিশিয়ে নিন।এতে কয়েক চা চামচ বেসনের পানি দিয়ে অনবরত নেড়ে মিশিয়ে নিন।

পুরোটা নাও লাগতে পারে। কিছুটা গরম মশলা গুঁড়ো মিশিয়ে নিন। এরপর ৫ মিনিট ঢেকে রান্না করুন। বেসন দেবার কারণে একটু ঘন হবে।