Breaking News

ক্যান্ডি দিয়ে স্কুলের শিক্ষার্থীদের আসক্ত করা হচ্ছে মাদক সেবনে

স্ট্রবেরি, অরেঞ্জ, চেরি, আঙুরসহ বিভিন্ন স্বাদের ক্যান্ডির সাথে মাদক মিশিয়ে স্কুলের শিক্ষার্থীদের মাঝে মাদক সেবনে আসক্ত করার জন্য অবাধে এসব ক্যান্ডি বিলি করছে একটি দুষ্টচক্র। এসব ক্যান্ডি খাওয়ার পর শিক্ষার্থীদের ঘুম বেড়ে যাচ্ছে। হাসপাতালেও ভর্তি করা হচ্ছে তাদের।

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতাসহ রাজ্যের একাধিক স্কুলে ঘটছে এসব ঘটনা। রাজ্যের বিভিন্ন স্কুলে একটি দুষ্টচক্র ছড়িয়ে দিচ্ছে মাদকের মরণ বীজ।

সূত্রের খবর, মাদক মেশানো ওই ক্যান্ডি খেয়ে ইতিমধ্যে অসুস্থ হয়ে পড়েছে বেশ কয়েকজন পড়ুয়া। কয়েকজনকে হাসপাতালেও ভর্তি করা হয়েছে।

জানা গেছে, স্ট্রবেরির স্বাদযুক্ত ওই ক্যান্ডিগুলি কলকাতাসহ রাজ্যের একাধিক স্কুলে শিক্ষার্থীদের মধ্যে অবাধে বিলি করা হচ্ছে। এমনকি বেশ কয়েকটি নতুন স্বাদের ওই ক্যান্ডিও বাজারে ছড়িয়েছে।

পুলিশের ‘নার্কোটিক্স কন্ট্রোল ব্যুরো’র গোয়েন্দারা জানিয়েছেন, ‘স্ট্রবেরি ছাড়াও অরেঞ্জ, চেরি, আঙুর বাটারসহ বিভিন্ন স্বাদে মিলছে মাদক মেশানো ক্যান্ডি। ওই ক্যান্ডি খাওয়ার পর একাধিক শিক্ষার্থীকে অস্বাভাবিকভাবে ঘুমোতে দেখা যায়। অনেকেই বমি করতে শুরু করে।’

জানা গেছে, ‘শিক্ষার্থীদের নেশায় জালে জড়িয়ে ফেলতে ক্যান্ডিগুলিতে আফিম মেশানো হয়। এছাড়াও অন্য কোনও ড্রাগও মেশানো হতে পারে বলে মনে করছেন গোয়েন্দারা।’

এই বিষয়ে স্কুলগুলিতে সতর্কবার্তা জারি করেছে পুলিশ ও প্রশাসন। স্কুল চত্বরে এমন কোনও সন্দেহজনক বস্তু দেখলে সঙ্গে-সঙ্গে পুলিশে জানানোর নির্দেশও দেওয়া হয়েছে। এছাড়াও অভিভাবকদেরও সতর্ক থাকতে বলা হয়েছে।

শুধু পশ্চিমবঙ্গে নয়, সম্প্রতি মাদক মেশানো ক্যান্ডির খোঁজ মিলেছে মুম্বাই ও বেঙ্গালুরুর একাধিক স্কুলে। ফলে এই চক্রান্তের নেপথ্যে একটি আন্তর্জাতিক মাদক পাচার চক্র রয়েছে বলে মনে করা হচ্ছে।