Breaking News

২৯টি তাজা প্রাণ কেড়ে নিলো মাত্র একটি ভুল শব্দ!

শুধু মাত্র একটি শব্দ। আর সেই শব্দটি হলো ফুল। কিন্তু ভুল শোনায় তা হয়ে যায় পুল বা ব্রিজ। আর এতেই ঘটে দুর্ঘটনা। গত শুক্রবার মুম্বাইয়ের এলফিনস্টোন স্টেশনে পদপিষ্টে ২৯ জনের প্রাণহানি ঘটে। এছাড়াও আহত হয় প্রায় ৪০ জন।

শব্দ বিকৃত হওয়ার দরুন নিমিষেই হুড়োহুড়ি লাগে। আতঙ্কে অনেকে দৌড়াদৌড়ি করতে থাকে। এতে পদপিষ্টের ঘটনা ঘটে যায়। এমন দাবি করেছে দেশটির রেল বিভাগ।

এ ঘটনার পর রেল বিভাগ থেকে গঠিত হয়েছিল তদন্ত কমিটি। তারাই এমন দাবি করে তদন্ত প্রতিবেদন দিয়েছে।

তদন্তকারীদের ১৯ বছরের বিশ্বকর্মা জানান, বৃষ্টিতে ভিজে পিচ্ছিল হয়েছিল ফুটব্রিজ। এক ফুলওয়ালা কোনও ভাবে পা পিছলে সিঁড়িতে পড়ে যান। হাত থেকে ফুল পড়ে যাওয়ায় তিনি ফুল গির গ্যয়া বলে আর্তনাদ করে উঠেছিলেন। আর সেটা শুনেই অনেকে ভেবে নিয়েছিলেন পুল গির গ্যয়া। অর্থাৎ কিনা ব্রিজ ভেঙে গিয়েছে। আর তার পরেই আতঙ্কে সবাই হুটোপাটি করে নামার চেষ্টা করতে থাকেন। পড়েও যান অনেকে। তাদের উপর দিয়েই চলতে থাকে পালানোর চেষ্টা।

সোমবার দুর্ঘটনায় আহত বিশ্বকর্মা নামে এক ছাত্রী ওই তদন্তকারী দলের কাছে নিজের বক্তব্য তুলে ধরেন। বিশ্বকর্মা জানান ও সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে তদন্তকারীরা জানতে পেরেছেন বোঝার ভুলেই গুজব রটে। আর তার কারণেই ঘটে দুর্ঘটনা।

তবে শুধু গুজবের জন্যই দুর্ঘটনা তা মানতে নারাজ যাত্রীদের একাংশ। ওই জীর্ণ ব্রিজ নিয়ে দীর্ঘদিন ধরে অভিযোগ জানিয়ে আসছেন যাত্রীরা।

তাদের দাবি, ব্রিজের অবস্থা এতটাই খারাপ যে নিচ দিয়ে ট্রেন গেলে সেটি কাঁপতে। বৃষ্টিতে ভিজে পিচ্ছিল হয়ে যেতো ব্রিজের সরু সিঁড়ি। আর সেদিন ভীড় সামলানোর কোন ব্যবস্থাও ছিল না সেই ব্রিজে।