Breaking News

ত্বক পরিস্কার ও উজ্জলতা বাড়াতে পরিশোধিত কয়লা

এক্টিভেটেট চারকোল অথাৎ পরিশোধিত কয়লা বর্তমান বিশ্বে রূপচর্চ্চার ক্ষেত্রে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। যে চারকোল বা কয়লার কথা বলা হচ্ছে তা যেন-তেন কয়লা নয় যে আপনি চিমনী থেকে কিছুটা নিয়ে নিলেন বা বার-বা-কিউ করার পর যে কাঠ কয়লা পাওয়া গেল তাই ত্বকে ব্যবহার করবেন। তাহলে হিতে বিপরীত হবে।

এক্টিভেটেট চারকোলকে ব্যবহার যোগ্য করে তোলার জন্য বিভিন্ন গ্যাস ও স্টিম দিয়ে পরিশোধিত করা হয় । ঠিকমত পরিশোধিত না হলে আপনার ত্বকে বিষক্রিয়া হতে পারে। অনেকসময়ে সাপ্লিমেন্ট হিসাবেও এক্টিভেটেট চারকোল খাওয়া যায়।

এক্টিভেটেট চারকোল ব্যবহারে কিভাবে ত্বকের জন্য অতুলনীয় ও উপকারী তা জেনে নিন

১. ত্বক পরিস্কার করতে
চারিপাশের পরিবেশ দুষণ, ধুলা ময়লা সবকিছুই আমাদের ত্বকের উপর প্রভাব ফেলে। আর তাই ফেসিয়াল ত্বক হয়ে হয়ে পড়ে নির্জীব ও অনুজ্জল। কিন্তু যখন আপনি এক্টিভেটেট চারকোল ব্যবহার করবেন তখন ত্বকের অতিরিক্ত তেল ময়লা, মরা কোষ তুলে ত্বকে এনে দেয় একটা রিফ্রেশিং ভাব।

কিভাবে তৈরী করবেন এই মাস্ক-
দুই চা চামচ এক্টিভেটেট চারকোল গুড়ার সঙ্গে দুই চা চামচ বিশুদ্ধ পানি মিশিয়ে পেষ্ট তৈরী করুন। সাধারনভাবে মুখ ধুয়ে এই মাস্ক ব্যবহার করুন ডীপ ক্লিজিং হিসেবে। ত্বকে লাগাবার ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর ত্বকের আদ্রতার জন্য ময়শ্চারজার লাগিয়ে নিন।

২. ত্বকের উজ্জলতা বাড়াতে
সাধারনত ত্বকের উপরিভাগে যে মরা কোষ থাকে তা উঠানো সমস্যা। ফলে আপনার ত্বক কোনভাবেই সুন্দর মশৃণ উজ্ঝল হয়ে উঠতে পারে না। নিয়মিত এক্টিভেটেট চারকোল ব্যবহারে সেই হারানো উজ্জলতা ফিরে পেতে পারেন। এক্টিভেটেট চারকোলের একটু খসখসে ভাব ফেসিয়াল ত্বকের মরা ত্বক সরিয়ে দেয়। অথাৎ এটি ত্বকে জন্য exfoliating এর কাজ করে।

আপনি বাড়িতেই তৈরি করতে পারেন এই অনন্য exfoliating স্ক্রাব। যেভাবে তৈরী করবেন এই স্ক্রাব- এক টেবিল চামচ এক্টিভেটেট চারকোল গুড়ার সঙ্গে এক টেবিল চামচ স্কিন নারিশিং নারিকেল তেল মিশিয়ে নিন। তারপর ত্বকে এক মিনিট ধরে হালকা করে মাসাজ করুন।

মাসাজের সময়ে লক্ষ্য রাখবেন যেন ত্বকে বেশি চাপ না পড়ে ক্ষতি হয়। ত্বক যদি তৈলাক্ত ও মোটা হয় তাহলে সপ্তাহে দুইবার এবং ত্বক পাতলা হলে সপ্তাহে একবার এই স্ক্রাব যথেষ্ট। প্রয়োজনে ত্বক বিশেষজ্ঞদের মতামত নিয়ে মেনে চলুন আপনার রূপ রুটিন।

৩. খোলা লোমকূপ বন্ধ করতে
লোমকূপ খোলা থাকলে ত্বকে ব্রুন বেশি দেখা দেয়। মরা কোষ, তেল ময়লা এই লোমকূপ বা পোরসে আটকে নানা ধরনের সমস্যা তৈরী করে। খুব সাধারনভাবে এই সমস্যা থেকে আপনি রেহাই পাবেন একটা মাস্ক ব্যবহার করে- পরিশোধিত এক্টিভেটেট চারকোল ও আপেল সাইডার ভিনেগার দিয়ে তৈরী মাস্ক পোরস গুলো পরিস্কার করে দেয়। মাস্কটি ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সূত্র: কিউর জয়।