Breaking News

যৌন হয়রানরির স্বীকার কারা বেশী হয় বাসে জানেন

বাংলাদেশে গণপরিবহনে ৯৪ শতাংশ নারী বিভিন্নভাবে যৌন হয়রানির শিকার হচ্ছেন। সেইসাথে গণপরিবহনে ৪১ থেকে ৬০ বছর বয়সী পুরুষরাই নারীদের বেশি যৌন হয়রানি করেন বলে এক প্রতিবেদনে উঠে এসছে।

ব্র্যাক পরিচালিত এই গবেষণা প্রতিবেদন মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে প্রকাশ করা হয়েছে। গবেষণা প্রতিবেদন তুলে ধরেন- ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচির প্রোগ্রাম কো-অর্ডিনেটর হোসনে আরা বেগম এবং ব্র্যাক ইনস্টিটিউট

অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) রির্সাচ অ্যাসোসিয়েট কবিতা চৌধুরী।

সংখ্যাগত ও গুণগত ৪১৫ জন নারীর ওপর এই গবেষণা চালানো হয়। নিম্ন ও নিম্ন মধ্য আয়ের পরিবারের নারীদের সড়ক ও পরিবহন ব্যবহারের অভিজ্ঞতার আলোকে গবেষণাটি করা হয়েছে। প্রতিবেদন তৈরি সময় ৬৬ শতাংশ নারী জানিয়েছেন, ৪১ থেকে ৬০ বছর বয়সী পুরুষদের দ্বারাই তারা গণপরিবহনে বেশি যৌন হয়রানির শিকার হন।

গণপরিবহন শারীরিক যৌন হয়রানির মধ্যে রয়েছে ইচ্ছাকৃত স্পর্শ করা, চিমটি কাটা, কাছে ঘেঁষে দাঁড়ানো, আস্তে করে ধাক্কা দেয়া, নারীদের চুল স্পর্শ করা, কাঁধে হাত রাখা, হাত, বুক বা শরীরের অন্যান্য অংশ দিয়ে নারীর শরীর স্পর্শ করা ইত্যাদি। আর গণপরিবহনে এমন যৌন নির্যাতনের ঘটনায় ৮১ শতাংশ নারী চুপ থাকেন। ৭৯ শতাংশ আক্রান্ত হওয়ার স্থান থেকে সরে আসেন।