Breaking News

প্রাকৃতিক চুলের রঙ অল্প খরচে ঘরেই তৈরি করুন

সাদা চুলকে কালো করার পাশাপাশি চুলের রঙে ভিন্নতা আনতে আজকাল হেয়ার ডাই বা কলপ ব্যবহার করছেন অনেকেই। কিন্তু বাজার থেকে কিনে আনা এসব রঙে থাকে অনেক রকমের রাসায়নিক(Chemicals) দ্রব্য। ফলে এর ব্যবহারে মাথার ত্বকে চুলকানি হওয়া, ফুসকুড়ি ওঠা থেকে শুরু করে দেখা দেয় নানারকম সমস্যা। তবু সমস্যাকে নিয়েই অনেকে ব্যবহার করেন হেয়ার ডাই আর মনে মনে ভাবেন বিকল্প কোন ব্যবস্থার কথা। সত্যিই কি কোন প্রাকৃতিক উপায় নেই চুলকে রং করার? আছে! জেনে নিন এমনই কিছু প্রাকৃতিক উপাদানে বাড়িতে তৈরি করা চুলের রঙের কথা।

১. কালো চুলের জন্যে
গাড় বাদামী কিংবা কালো যদি হয় আপনার প্রত্যাশিত চুলের রং তাহলে বাড়িতে বসেই কেবল খানিকটা চা বা কফি দিয়েই সেটা তৈরি করে ফেলতে পারেন আপনি। প্রথমে কয়েক কাপ চা কিংবা কফি করা লিকারে তৈরি করুন। এরপর সেটা ঠান্ডা হয়ে এলে নিজের পরিষ্কার চুলের ওপর ঢেলে দিন। ২০-৩০ মিনিট সময় দিন দ্রবনটিকে চুলের সাথে মিশে যাওয়ার। প্রথম সপ্তাহে অন্তত দুইবার এই কাজটি করুন যাতে করে কাঙ্ক্ষিত চুলের রংটি পাওয়া যায়। এরপর এক সপ্তাহ বা দুই সপ্তাহ পরপর প্রয়োজনমতন নিজের চুলকে নতুন করে রাঙিয়ে নিন। তবে চা বা কফি(Coffee) ছাড়াও বেশকিছু উপাদান আপনার চুলকে করে দিতে পারে কালো। এই যেমন লেবুর রস(Lemon juice) আর আমলকি চূর্ণের মিশ্রণ। এই মিশ্রণটি চুল আর মাথার ত্বকে লাগালে কিছুদিনের ভেতরেই আপনার চুল কালো হয়ে উঠবে।

২. লালচে চুলের জন্যে
মেহেদী পাতা হতে পারে আপনার চুলকে লালচে ভাব এনে দেওয়ার জন্যে যথেষ্ট। এক্ষেত্রে মেহেদী পাতা বেটে নিয়ে চুলে মাখিয়ে নিন আর সেটা শুকিয়ে যাওয়া অব্দি অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন পুরো চুল। তবে আপনার চুল(Hair) যদি হালকা লালচে হয় আর আপনি সেটাকে আরো বেশি লাল করতে চান সেক্ষেত্রে গোলাপের লালচে ছোট্ট ফল রোজহিপ বা জবা ফুলের চা কাজে আসতে পারে। এই দ্রবণটি তৈরির সময় দুই কাপ পানিতে এক কাপ রোজহিপ কিংবা তিন ব্যাগ জবা ফুলের চা মিশিয়ে সেটাকে ঠান্ডা হতে দিন। এরপর সেটা চুলে লাগান। এছাড়াও ডাই ন্যাচারাল অনুসারে বিট নামের সবজিটিও হতে পারে আপনার চুলের হালকা গোলাপী বা লালচে ভাব এনে দেওয়ার জন্যে যথেষ্ট।

৩. সোনালি চুলের জন্যে
রেউচিনি বা রুবার্ব গাছের মূল সোনালি চুলের জন্যে অত্যন্ত কার্যকরী। এ জন্যে দুই কাপ পানিতে তিন টেবিল চামচ রুবার্ব সেদ্ধ করে নিন। অল্প আঁচে ১৫ মিনিট ধরে রাখুন সেটাকে চুলোর ওপরে। এরপর দ্রবনটিকে ঠান্ডা হতে দিন। সারা রাত সেটাকে একইভাবে রেখে দিয়ে পরের দিন সেটা চুলে রাগান আর চুলের সোনালি আভা ফিরে পান।